পূর্ব-পশ্চিমে - সুনীল গঙ্গোপাধ্যায় Purba Paschim by Sunil Gangopadhyay

পূর্ব-পশ্চিমে - সুনীল গঙ্গোপাধ্যায় Purba Paschim by Sunil Gangopadhyay

বইঃ পূর্ব-পশ্চিমে
লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায় 

প্রথমেই বলে রাখি এই উপন্যাসটিকে 'রেটিং' দেওয়ার মতো সাহস আমার নেই। সুনীল গঙ্গোপাধ্যায় বরাবরই আমার একজন পচ্ছন্দের লেখক।যেহেতু দিন-দুয়েক আগে উপন্যাসটি পড়ে শেষ করলাম, সেহেতু এটি নিয়ে পাঠ প্রতিক্রিয়া দেব বলে মনস্থির করেছি। 
          পৃথিবী যেমন পূর্ব-পশ্চিমে বিভক্ত, ঠিক একই ভাবে আমাদের  প্রত্যেক মানুষের মনও পূর্ব-পশ্চিমে বিভক্ত,এই উপন্যাসে তারই প্রতিফলন দেখতে পাই। যে চরিত্র ঘিরে পুরো উপন্যাসটি আবর্তিত হয়েছে, যৌবন পর্ব অতিক্রম করে তা বৃদ্ধ হয়ে যেন আমাদের কাঁদিয়ে চলে যায়। প্রতাপ প্রথম থেকে কলকাতার অধিবাসী হলেও তার কিশোর বাংলায়। সেই আটচালা বাড়ি, আমগাছ, মাছের পুকুর। পরে বাংলাদেশ স্বাধীন হলো, বাবুল মামন এরা স্মৃতিতেই থেকে গেলো। কিন্তু দিন শেষে প্রতাপের মতো আমিও চাইছিলাম সে দেশে ফিরতে। 
           এই লেখকের নায়িকারা বেশিরভাগ সময়ই তাদের মনের মানুষকে পাইনি, পেলেও তা অনেক কষ্টের ফসল। প্রতাপ-বুলা, অতিন-অলিদের দেখলেই তা বোঝা যায়। 
         
             পৃথিবীর পূর্ব পশ্চিমে যেমন ভাঙা-গড়ার খেলা চলে, মানুষের জীবনেও একই রকম ভাঙা-গড়া চলে। তবে এ উপন্যাসের পাঠিকা হিসাবে বলতে পারি,  উপন্যাসটি এপার বাংলার মানুষের মনেও গভীর প্রলেপ লাগিয়ে যাবে, যা মানুষের মনের মণিকোঠায় অনেক দিন থেকে যাবে।

রিভিউটি লিখেছেনঃ tania das

Post a Comment

0 Comments