ল্যান্ডস্কেপ ইন দ্য মিস্ট মুভি ১৯৮৮ Landscape in the mist (1988) Movie

ল্যান্ডস্কেপ ইন দ্য মিস্ট মুভি ১৯৮৮ Landscape in the mist (1988) Movie

Movie- Landscape in the mist (1988)
Country- Greece
Imdb- 8/10
Directed By- Theo Angelopoulos


ছোট্ট দুই ভাইবোন, বাবাকে খুঁজতে যাবে জার্মানি। মায়ের কাছ থেকে শোনা তাদের বাবা জার্মানিতে থাকে। মা তাদেরকে স্নেহ করে না, তাই তারা তাদের বাবাকে যেকোনো মূল্যে খুঁজে বের করবেই! রওনা হলো অজানা গন্তব্যের উদ্দেশ্যে, নেই কোনো টাকাপয়সা, নেই বাইরের দুনিয়া সম্পর্কে কোনো ধারণা। তবুও রওনা হলো তারা, বাবাকে খুঁজতে। এরকম একটা গল্পকে কেন্দ্র করেই নির্মিত হয়েছে মুভিটি। 

মুভিটি প্রচুর স্লো, সংলাপ খুবই কম। নীরবতার সহিত দুই ভাই বোনের বিভিন্ন মিষ্টি ও তিক্ত অভিজ্ঞতার কথা উপস্থাপন করা হয়েছে মুভিতে। অনেস্টলি, এধরণের মুভি দেখে আমি অভ্যস্ত নই। এত স্লো পেসড, ডার্ক মেটাফোরভিত্তিক মুভি আমার খুব একটা ভালো লাগে না, এই মুভির ক্ষেত্রেও তাই হয়েছে। যদিও গল্পটা ভালো ছিল। কিন্তু তিনটি জিনিস আমার অনেক ভালো লেগেছে, সেগুলো হচ্ছে অসাধারণ স্টিল ক্যামেরার কাজ, লং শটের অভূতপূর্ব নিদর্শন এবং এন্ডিং। ক্যামেরার কাজ দেখে সত্যিই মুগ্ধ হবেন আপনারা। টানা ৪-৫ মিনিটের লং শটকে কী চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে, তা বলে বোঝানোর মত নয়। আর হ্যাঁ, বাচ্ছা ছেলেটা খুবই কিউট ছিল।❣️

এবার আসি, মুভিটা দেখবেন কি না! প্রথমেই বলি, আপনার পছন্দের সাথে আমার পছন্দ নাও মিলতে পারে। আমার হয়তো স্লো পেসড, সাইলেন্ট ড্রামা মুভি পছন্দ না, কিন্তু আপনার পছন্দ হতেই পারে। আর যদি এখনো সঙ্কোচ থাকে যে দেখবেন কি দেখবেন না, তাহলে বলব, ক্যামেরার অন্যরকম এক শৈল্পিক উপস্থাপনা(উপরে বিশ্লেষণ করা আছে) আর এন্ডিংটার জন্য হলেও মুভিটা আপনার দেখা উচিত।

রিভিউটি লিখেছেনঃ DEBOJYOTI CHOWDHURY (EAST BARDHAMAN)

Post a Comment

0 Comments