দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সী - আর্নেস্ট হেমিংওয়ে The Old Man and the Sea by Ernest Hemingway

দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সী - আর্নেস্ট হেমিংওয়ে The Old Man and the Sea by Ernest Hemingway

নোবেল জয়ী নক্ষত্র আর্নেষ্ট হেমিংওয়ের "দি ওল্ড ম্যান এ্যান্ড দ্য সী" 

"দি ওল্ড ম্যান এ্যান্ড দ্য সী" আর্নেষ্ট হেমিংওয়ের অনবদ্য শ্রেষ্ঠ সৃষ্টি। এই উপন্যাসে সান্তিয়াগোর জীবন সংগ্রাম ফুটে উঠেছে। লেখকের জন্ম ১৮৯৯ সালের ২১ জুলাই। ১৯৬১ সালের যুক্তরাষ্ট্রের আইডাহোতে আকস্মিক দুর্ঘটনায় নিজের বন্দুকের গুলিতে নিহত হন। তখন বন্দুকটি তাঁর হাতে ছিল। উল্লেখ্য তাঁর বাবা, ভাই ও বোন আত্মহত্যা করেন। তিনি প্রথম প্রেমে ব্যর্থ হন এরপর চারটা বিয়ে করেন। "দি ওল্ড ম্যান এ্যান্ড দ্য সী"র জন্য ১৯৫২ সালে তিনি পুলিৎজার পুরষ্কার পান এবং ১৯৫৪ সালে তিনি নোবেল পুরষ্কার পান। অসুস্থ থাকার কারণে তিনি স্টকহোমে নোবেল পুরষ্কার গ্রহণের অনুষ্ঠানে যেতে পারেননি। নোবেল পুরষ্কারের সব টাকা তিনি জেলে পল্লীতে ব্যয় করেন। তাঁর মৃত্যুর পর জেলেরা তাঁর আবক্ষ মূর্তি নির্মাণ করে তাঁর স্মৃতি রক্ষার্থে। তিনি কিউবায় থাকতেন। তাঁর সম্মানে কিউবার সরকার তাঁর বাড়িটি যাদুঘরের মর্যাদা দেয়।
মানুষ তার স্বপ্নকে বাস্তবায়িত করতে প্রাণপন সংগ্রাম করে এবং অনেক সময় তা করতে গিয়ে বিশ্ববিধানকেও লংঘন করে যায় সে, ফলে তার ওপর নেমে আসে প্রকৃতির অমোঘ নির্মম কষাঘাত, কিন্তু তবু মানুষ হাল ছাড়ে না, চড়া মাশুল দিয়ে হলেও নিজের চ্যালেঞ্জকে সে প্রতিষ্ঠা করে। মানব জীবনের এই নিগূঢ় সত্যটিকেই আর্নেষ্ট হেমিংওয়ে তাঁর "দি ওল্ড ম্যান এ্যান্ড দ্য সী" তে তুলে ধরতে চেয়েছেন'।

 বুড়ো সান্তিয়াগোর কথায় - "মানুষের জন্ম হার স্বীকারের জন্য নয়, মানুষ ধ্বংস হয়ে যেতে পারে কিন্তু কখনো পরাজিত হতে পারে না"। "ভাগ্য জিনিসটা কোথায় বিক্রি হয়, জানলে আমি কিনতাম খানিকটা"। "ভাগ্য এমন একটা জিনিস যা নানা রূপ ধরে আসে। কে চিনতে পারে তাকে? তবে যে চেহারাতেই আসুক আমি তার কিনব কিছুটা, আর এ জন্য যা মাশুল দিতে চায় ওরা দেবো"। "নিকুচি করি ভাগ্যের, ভাগ্যকে আমি গড়ে নেবো"।

বিপর্যস্ত এ পৃথিবীতে বর্তমান সময়ের প্রক্ষাপটে বুড়ো সান্তিয়াগো আমাদের ঘুরে দাঁড়ানোর জন্য বাঁচার প্রেরণা জোগায়। হেমিংওয়ের  সাহিত্যের মর্মবাণীঃ মানুষ ধ্বংস হয়ে যেতে পারে কিন্তু কখনো পরাজিত হয় না।

রিভিউটি লিখেছেনঃ DEBOJYOTI CHOWDHURY (EAST BARDHAMAN)

The Old Man and the Sea summary বাংলায় অনুবাদ করা বিখ্যাত বই অনুবাদ উপন্যাস

Post a Comment

0 Comments