কালরাত্রি - দীপবিতা দত্ত Kalratri by Dipabita Datta

কালরাত্রি - দীপবিতা দত্ত Kalratri by Dipabita Datta

কালরাত্রি 
লেখকঃ দীপবিতা দত্ত 


ধুতরো গাঁয়ের নিম্নবিত্ত পরিবারের মেয়ে কুমকুমকে যখন কনকপুরের অবনী মজুমদার তার বড়ো ছেলে বিনয়ের জন্য পছন্দ করে বিয়ে ঠিক করলেন তখন খবরটা শুনে আত্মীয় থেকে প্রতিবেশী সকলেরই অবাক হওয়ার সীমা থাকল না। কারণ ধুতরো গাঁ সহ আশপাশের ছ’সাতটি গাঁয়ের মাঝে মাঝারি মফস্বল মহকুমা শহর কনকপুর যেখানে সকলে একনামে চেনে মজুমদারদের। সে বাড়ির বড়োবৌ হচ্ছে হারান মুদির মেয়ে, সে বড়ো আশ্চর্যের কথা। 

কিন্তু গরিব হারান মুদির কাছে এ যেন আকাশের চাঁদ হাতে পাওয়ার বিষয়। কিন্তু বিয়ের পর প্রথম রাতেই কেমন খটকা লাগে কুমকুমের কাছে। কারণ তাকে বলা হয় এবাড়িতে কালরাত্রি পালন করা হয় ১৩ দিন। এতদিন স্বামীর মুখও দেখা যাবে না। ঘরের সব জানালা যাতে কোনোভাবে না খোলা হয় সে বিষয়ে বারবার করে নিষেধ করা হয়েছে। কাউকে তার ঘরেও আসতে দিচ্ছে না বরং রাতের বেলা বাইরে যেতে চাইলে দেখা যাচ্ছে ঘরের খিল বাইরে থেকেই আটকানো। 

আকাশের চাঁদ হাতে পাওয়ার খুশিতে জীবনটা  টিকিয়ে রাখতে পারবেতো কুমকুম।

দীপবিতা দত্তের এর আগে আর কোন বই পড়া ছিল না। প্রথম বই পড়ার অভিজ্ঞতা থেকে বলতে পারি-ভালো। উনার অন্য কোনো বই পড়ার সুযোগ পেলে পড়বো। কাহিনি অনেকটাই স্লো। কিন্তু ধৈর্য ধরে পড়লে খুব খারাপ যেমন লাগবে না তেমনি অনেক ভালোও লাগবে না। একবার পড়াই যায়। তবে দ্বিতীয়বার পড়ার ইচ্ছে নাও করতে পারে।

রেটিং 🌟🌟🌟🌟🌟 (৫)

রিভিউটি লিখেছেনঃ Fardin Rafi

Post a Comment

0 Comments