বিন্দু বিসর্গ - দেবতোষ দাস Bindu Bisorgo by Debotosh Das

বিন্দু বিসর্গ - দেবতোষ দাস Bindu Bisorgo by Debotosh Das

বুক রিভিউ: বিন্দু বিসর্গ - দেবতোষ দাস 

বই এর blurb পড়তে গিয়ে পাঠক যতটা উত্তেজিত হবেন, কাহিনীর শেষ পাতায় পৌঁছে তার চেয়ে ঢের বেশি আশাহত হবেন. বাঙালি Dan Brown হতে গিয়ে ছড়িয়ে ছিটিয়ে একশা!

দা ভিঞ্চি কোড যেমন খ্রিষ্টীয় মিথোলজিকে ফালাফালা করেছে এ বইও তেমনই ভারতীয় মিথোলজি কে নতুন আঙ্গিক এ তুলে ধরার চেষ্টা করেছে - এমন টা লেখক দাবি করলেও তার সপক্ষে তেমন কোনো জোরালো প্রমান হাজির করতে ব্যর্থ।

রামায়ণ, মহাভারতের পাঠোদ্ধারের নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন কবীর খান। তা আলোতে আনতে গিয়ে খুন হয়ে গেল এক মিডিয়া মহারথী। সেই রহস্য সমাধান করতে করতে কাহিনী এগিয়ে চলে। কিন্তু সে এগিয়ে চলা নিতান্তই দিশাহীন। লেখনী যেমন দুর্বল, প্লট ততোধিক দুর্বল. তাই পড়তে পড়তে ক্লান্ত, বিরক্ত লাগে। 

গোটা বই তে অন্তত ১৫-২০ বার উল্লেখ করা হয়েছে, লেখক যে নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন তা প্রকাশ্যে এলে সমাজে প্রবল আলোড়ন উঠবে। কিন্তু বস্তুত সেটা যে ঠিক কি তা কখনোই স্পষ্ট করে বলা হয়না। পুরো লেখাটাই কেমন যেন জোর করে মেলাতে চাওয়া বলে মনে হয়। এর সঙ্গে লেখক এর উর্বর কল্পনায় মন্দ থেকে মন্দির, মহান থেকে হোমো, মনু থেকে হিউম্যান, পুঁজ থেকে পুঁজি, অর্জুন হোয়াইট মানি আর কৃষ্ণ ব্ল্যাক মানি, দক্ষযজ্ঞ নাকি পৃথিবীর প্রথম বিশ্বযুদ্ধ, ইওরোপের জিপসিরা নাকি বেদ পথ করতেন ইত্যাদি পড়তে পড়তে মনে হয় "গল্পে গরু গাছ এ নয়, মঙ্গল গ্রহে গিয়ে পৌঁছেছে"!

সবশেষে বলতেই হয়, লেখক সাহিত্য কর্ম রচনার চেয়ে প্রোপাগান্ডিস্ট হতেই বেশি উৎসাহী। পরিশ্রম করে তথ্য নির্ভর লেখার চেয়ে ওপরচালাকিটাই বেশি।

রেটিং: ১/৫

রিভিউটি লিখেছেনঃ sayan das

Post a Comment

0 Comments