পটমঞ্জরী - অভীক সরকার Pata Monjury by Avik Sarker

পটমঞ্জরী - অভীক সরকার Pata Monjury by Avik Sarker

উপন্যাস পটমঞ্জরী 
লেখক অভীক সরকার


পটমঞ্জরী একটি ইতিহাসাশ্রয়ী উপন্যাস। মূলত পাল বংশের প্রতিষ্ঠাতা গোপাল এর সিংহাসন আরোহনের পূর্বে, গোটা বাংলা জুড়ে যে মৎস্যানায় ও ধর্মীয় রীতি পালনের নামে অন্তহীন অজাচার, সামাজিক অর্থনৈতিক অস্থিরতার পরিবেশ সৃষ্টি হয়েছিল লেখক এখানে কেবল সেই প্রেক্ষাপট টিকে গ্রহণ করেছেন আর তার সূত্রেই এসেছে তৎকালীন কিছু পরিচিত চরিত্র এবং কিছু কাল্পনিক চরিত্র। 
তৎকালীন সময়ের ও তার ও পূর্বের প্রেক্ষাপটে রাজনৈতিক উত্থান পতন, রাজপরিবার বা রাজানুগত অমাত্য কর্মচারীদের ক্রিয়াকলাপ ইত্যাদির বিবরণে এটি একটি রোমাঞ্চকর থ্রিলার বললেও অত্যুক্তি হয়না। আর বিশেষভাবে উল্লেখ করতে হয় এর ব্যাপ্তি, চিনদেশ থেকে তিব্বত গান্ধার ও শেষে ভারত এর বাংলার বিভিন্ন অঞ্চল এর কথা ঘটনপরম্পরায় এসেছে, এসেছে বিভিন্ন শ্রেণীর মানুষদের বর্ণনা সবটা মিলে এক বিশাল ব্যাপ্তি আছে এই উপন্যাসের। ঐতিহাসিক প্রেক্ষাপটে এক সুবিশাল পরিসরে নিজ নিজ অবস্থান থেকে মানুষ নিজ স্বদেশকে গ্লানিমুক্ত করতে কতদূর ত্যাগস্বীকার করতে পারে, কতখানি মরিয়া হয়ে উঠতে পারে তার মনোগ্রাহী দলিল এই উপন্যাস। তবে এই উপন্যাস এর সার্বিক রসাস্বাদনের জন্য অবশ্যই পাঠক এর অতিলৌকিক-অধিভৌতিক জ‍‌ঁর প্রিয় হতে হবে এবং উপন্যাস হিসাবেই গ্রহণ করতে হবে, ইতিহাস এর প্রামাণ্যগ্রন্থ পড়ার আশা করলে আশাহত হতে হবে।
উপন্যাসের মধ্যে মধ্যে চর্যাপদের কিছু পদ এর ব্যবহার, পদকর্তাদের কিছু নাম এর ব্যবহার উপন্যাসটিতে সেযুগের আবহ যোগ করেছে, বাংলাভাষার প্রথম সাহিত্যিক নিদর্শনের রচনার প্রেক্ষাপট এর আভাস ও কিছু অংশে পাওয়া যায় এখানে,কেমন পরিস্থিতিতে পদকর্তারা সন্ধ্যাভাষার আড়াল নিতে বাধ্য হতেন। 'পটমঞ্জরী' নামটিই চর্যাপদের প্রথম রাগ এর নামকরণে দেওয়া,চর্যাপদের প্রথম পদ 'মায়া তরুবর পঞ্চ বি ডাল', কাহ্নপা'র লেখা। রাগ পটমঞ্জরী,বস্তুত উপন্যাসটি বাংলাসাহিত্যের প্রথম নিদর্শনের প্রসঙ্গ টেনে সম্পূর্ণ কাল্পনিক আশ্রয়ে বর্ণনা করেছে সেযুগের বাংলার আর্থ-সামাজিক-ধর্মীয় অবস্থা ও তার ক্রমন্নতির সম্ভবনায় ঘটেচলা কাল্পনিক ঘটনাপ্রবাহ এর মূল উপজীব্য।  আজই হাতে পেয়েছি এই সুখপাঠ্য উপন্যাসটি আজকেই শেষ করে ফেললাম। সঙ্গে পাঠানো বুকমার্কটিও বেশ সুন্দর।
রিভিউটি লিখেছেনঃ Palashpriya

Post a Comment

0 Comments