নরক সংকেত - দেবারতি মুখোপাধ্যায় Narak Sanket Book by Debarati Mukhopadhyay

নরক সংকেত - দেবারতি মুখোপাধ্যায় Narak Sanket Book by Debarati Mukhopadhyay

নরক সংকেত (রুদ্র প্রিয়ম সিরিজ)
লেখিকা- দেবারতি মুখোপাধ্যায় 
https://authordebarati.com
প্রকাশনা ও প্রথম প্রকাশ-বুকফার্ম (২০১৭সাল)


এই দুঃসময়ে আর এক দুঃসাহসিক কাহিনী পড়ে ফেললাম সদ্য লেখালেখিতে আসা এবং প্রথম উপ্যনাস ও বই "ঈশ্বর যখন বন্দী" এর অসামান্য প্রতিভাবান লেখিকা দেবারতি মুখোপাধ্যায় এর দ্বিতীয় বই তথা লেখা 'নরক সংকেত'।

এই রুদ্ধশ্বাস, টান টান উত্তেজনা ও নানান ঐতিহাসিক গুরুত্বপূর্ণ তথ্যে ভরপুর উপ্যনাস টাকে আমি মাস্টারপিস বলতে বাধ্য হচ্ছি। 

একি সাথে বর্তমান একি সাথে অইতীতের নরক এর মুন্ডু হিটলার এর অসামাজিক নারকীয় ক্রিয়াকলাপ এর বর্ননা এত সহজ ভাষায় ও নিরলস ভাবে বর্ননা। আমার দারুন অবাক করেছে

এই উপ্যনাস আগের উপ্যনাস এরই মতো প্রধান রুদ্র, তবে  রুদ্রাণী ওরফে রুদ্র বলে তরুণীটি কোনো পেশাদার গতানুগতিক গোয়েন্দা নয়, সাধারণ চাকুরীজীবী আধুনিক যুগের এক শিক্ষিতা ও তার স্বামী এক সাধারন বিদেশে ট্রান্সফার হওয়া চাকুরিরতা প্রিয়ম।

এখানে এরা সদ্য লন্ডনে এসে পড়ে এক ভয়াবহ জাল ও চক্রান্তে যার ফলে ধব্বংস হয়ে যেতে পারে গোটা ইউরোপ।

'ইউজেনিক্স' নামম এক জীন মডিফায়ার দিয়ে অতিমানব বানিয়ে পৃথিবী কে দাস ও রাজা এই দু ভাগে ভাগ করা পরিকল্পনা ও।

  খোদ লেখিকার ভাষায়, "আগাগোড়া ইউরোপীয় পটভূমিতে লেখা এই উপন্যাসে আন্তর্জাতিক প্রেক্ষাপটে ঘটে চলা সম্ভাসবাদ, মধ্যপ্রাচ্যের শরণার্থী সমস্যার সঙ্গে সমান্তরালভাবে আমি আঁকতে চেয়েছি প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী রাজনৈতিক এবং ওইপনিবেশিক ডামাডোলে বিধ্বস্ত জার্মানির চালচিত্র, অ্যাডলফ হিটলারের রাজনৈতিক কেরিয়ারের প্রথমদিক এবং এক অধুনালুপ্ত প্রাচীন সমাজ ওলটপালট করে দেওয়া ইউজেনিক্স তত্তবের প্রয়োগ"

লেখিকা এই ঐতিহাসিক কালজয়ী মূল্যবান রত্নটি তৈরির জন্য যারপরনায় পরিশ্রম করেছেন এবং এ কথা তিনি নিজেই জানিয়েছেন তার লেখা বইয়ে এই উপন্যাস লেখার জন্য আমাকে বহু সময় ধরে প্রচুর তথ্য সংগ্রহ করতে হয়েছে, কৌতূহল নিবারণে আমি দিনের পর দিন স্টেট সেন্টাল লাইব্রেরিতে গিয়ে বিভিন্ন বই চেয়ে স্টাফেদের বিরক্ত করেছি, জানার আগ্রহে ইউরোপের বিভিন্ন দেশ, বিশেষত জার্মানির বিভিন্ন স্মৃতিসৌধ এবং সংগ্রহশালাতেও হানা দিয়েছি। আর সেইসঙ্গে ভগ্নও পেয়েছি তথ্য জানার নেশায় উপন্যাস যেন তথ্যভারে জর্জরিত না হয়ে পড়ে, এর রোমাঞ্চে যেন কোনো ঘাটতি না হয়। "

হিস্টোরিকাল ফিকশন সঙ্গে থ্রিলার এর জন্য "নরক সংকেত" এখনো পড়েননি?

প্লিজ পড়ে ফেলুন, সময় নষ্ট না করে। ইতিমধ্যেই চারটি মুদ্রন বের হয়েছে বইটির। চট পট অর্ডার দিয়ে ফেলুন এক্ষুনি।

রিভিউটি লিখেছেনঃ দীপু আলনূর www.fb.com/dipu.alnur

Post a Comment

0 Comments