মিসির আলি আপনি কোথায় - হুমায়ূন আহমেদ Misir Ali! Apni Kothai by Humayun Ahmed

মিসির আলি আপনি কোথায় - হুমায়ূন আহমেদ Misir Ali! Apni Kothai by Humayun Ahmed

বই:- মিসির আলি আপনি কোথায় 
লেখক:- হুমায়ূন আহমেদ 


এই গল্পে মিসির আলি  এমন এক মেয়েকে নিয়ে সংযুক্ত রহস্যের সমাধান করতে গেছেন যে একসময় অসম্ভব রূপবতী আবার কখনো কালো বোঁচা নাক যুক্তা সাধারণ একটি মেয়ে। মেয়েটির নাম কুলসুম,  আয়না তার ডাক নাম।

মিসির আলিরই ছাত্র ফারুকের স্ত্রী তিনি। তাদের দুজনের বিয়ে হওয়ার পর ফুলসজ্জার রাতে সে বুঝতে পারে আয়না মেয়েটি অসম্ভব রূপবতী আবার সে মানুষের মনের চিন্তাধারা ও বুঝতে পারে। কিন্তু সকাল বেলা আয়না যখন ফারুককে চা দিতে আসে তখন সে পুরো অন্যরকম হয়েগেছে শ্যামলা বর্না একটা সাধারণ মেয়ে, ঘটনাক্রমে জানা যায় আয়না মেয়েটি আয়নার ভেতরে চলে যাওয়ার ক্ষমতা রাখে এ ঘটনার সাক্ষী হয়েছে স্বয়ং ফারুক এবং তাদের ৮ বছর বয়সী কাজের মেয়ে আঙ্গুরি, ফারুক রহস্যের সমাধান করার জন্য মিসির আলীকে ডেকে পাঠান এবং তার স্ত্রী এর ব্যাপারে লেখা তার একটি ডায়েরি তাকে দেন যাতে তিনি সেটা বুঝে আয়না বিষয়ক রহস্যের সমাধান করতে পারেন। ফারুকের রহস্যের সমাধান করতে এসে মিসির আলী নিজেই ভেবাচেকা খেয়ে যান। কারণ আয়নাকে তিনিও একবার রূপবতী পরবর্তীতে সাধারণ একটা মেয়ে হিসেবে খুঁজে পান, এবং বুঝতে পারেন আয়না তার মনের চিন্তাধারা বুঝতে পারছে এবং তার চিন্তাধারাকে প্রভাবিত করছে। মিসির আলি ত সব ই নিজের লজিক দিয়ে বিচার করেন, এক্ষেত্রে কি তার লজিক খাটবে?

এবার আয়না মেয়েটি কি সত্যি ই আয়না জগতের মানুষ? নাকি সে মানুষের মনের মধ্যে ভ্রম তৈরি করে! তা জানতে হলে আপনাদের পড়তে হবে মিসির আলি আপনি কোথায়..

রিভিউটি লিখেছেনঃ অতন্দ্রিলা

Post a Comment

0 Comments