অনিলিখা ও অনিলিখা - অভিজ্ঞান রায়চৌধুরী Anilikha O Anilikha by Abhijnan Roychowdhury

অনিলিখা ও অনিলিখা - অভিজ্ঞান রায়চৌধুরী Anilikha O Anilikha by Abhijnan Roychowdhury

উপন্যাস : অনিলিখা ও অনিলিখা 
লেখক : অভিজ্ঞান রায়চৌধুরী 
গল্প সংখ্যা : দুই 
প্রকাশ কাল : এপ্রিল, ২০১৯ 
প্রকাশনী : পত্র ভারতী 


গল্প : অনিলিখা ও হিরোসি 
পৃষ্ঠা সংখ্যা : ৩৮ 
গল্পের প্রেক্ষাপট তোমাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসাত্মক রূপের সম্মুখীন করাবে। একটা রোবট যার নাম হিরোসি যে পৃথিবীর প্রথম বুদ্ধিমান এবং শান্তিপূর্ণ রোবট এবং তার সৃষ্টিকর্তার আসাহি গল্পের মূলচরিত্রে আছে যিনি একজন শিক্ষক এবং বিজ্ঞানী। আর একটা মূলচরিত্র অভিজ্ঞান রায়চৌধুরীর অনিলিখা। অনিলিখা আসাহির র ডাইরি থেকে তার সম্পর্কে অনেক কিছু জানতে পারে। তারপর আবার আসাহির সঙ্গে দেখা হওয়ার আগেই আসাহির মৃত্যু হয়। কিন্তু আসলে ওটা মৃত্যু নয়, খুন ছিল। শুধু তাই নয়, তিনটি বাচ্ছা ছেলে সহ একটা বিড়াল এবং আসাহির বাড়ির কাজের লোকটাও খুন এবং নিখোঁজ হয়। এমনকি অনিলিখাদিও মৃত্যুর সম্মুখীন হন কিন্তু তারপর? পর পর এতগুলো খুনের পিছনে কারণ কি! এসবের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে কোনো প্রকার সম্পর্ক নেই তো! আসাহির সেক্রেটারি মার্কের হঠাৎ নিখোঁজ হওয়ার পিছনে কারণ কি  এবং অনিলিখা কি তাকে খুঁজে পাবে? 

এসব  প্রশ্নের উত্তর জানতে অবশ্যই পড়তে হবে 'অনিলিখা ও অনিলিখা' উপন্যাসের প্রথম গল্প 'অনিলিখা ও হিরোসি'। গল্পটি পড়তে গিয়ে আপনি গল্পের চরিত্রগুলোর নাম মনে নাও থাকতে পারে। একটু বিদেশি ধাঁচে দেশি গল্প। 

গল্প : অনিলিখা ও সেই লোকটা
পৃষ্ঠা সংখ্যা : ৫৩
এই গল্পটাও দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে লেখা। তবে নিঃসন্দেহে বলব আগেরটার থেকে অনেকবেশি রহস্য ঘেরা। শহরে একের পর এক খুন হচ্ছে আর যারা খুন হচ্ছে তারা সবাই অসৎ বিজ্ঞানী। তাদের অবিষ্কার এই পৃথিবীকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। একটা ডিটেকটিভ সংস্থা M16 এই রহস্য সমাধানের দায়িত্বে রয়েছেন। আর তাদের সেই রহস্যের জট ছাড়াতে অনিলিখার সাহায্যের প্রয়োজন হয়ে পড়ে। অন্যদিকে, একটা ব্যক্তিকে চিঠি পৌচ্ছানোর দায়িত্ব অনিলিখার উপর তবে সেই ব্যক্তিটি তার মা, বাবা, বোন সহ নিজের ছেলেকেও হারিয়েছেন। চিঠিটি খুবই গুরুত্বপূর্ণ। 

চিঠিটিতে কি এমন লেখা আছি যার জন্য সেটা এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে? একের পর এক বিজ্ঞানী খুন হচ্ছে কেন? কে বা এসব খুন করে যাচ্ছে? খুনি আসলে কি চান  ? এসবের জন্য বর্তমান প্রজন্ম দায়ী নয় তো  ? M16  এর ডিটেকটিভ মাইক কি পারবে সুরঙ্গ থেকে অনিলিখাকে উদ্ধার করতে? 

এসব প্রশ্নের উত্তর জানতে অবশ্যই পড়তে হবে, অভিজ্ঞান রায়চৌধুরির লেখা 'অনিলিখা ও অনিলিখা' উপন্যাসের 'অনিলিখা ও সেই লোকটা' গল্পটি। 
---------------

যে কথাগুলো না বললেই নয়, 
১) এই দুটি গল্পের কোনোটির ঘটনাস্থল এদেশে নয়, তাই আপনার যদি এরকম ধরণের গল্প পড়ার অভ্যাস না থাকে তাহলে একটু সমস্যা হবেই।

২) জায়গাগুলোর নাম, আর চরিত্রগুলোর নাম মনে রাখাটা একটু কঠিন হবে। 
৩) দুটো গল্পরই শুরুর কয়েকপাতা বড্ড বোরিং লাগতে পারে।

রিভিউটি লিখেছেনঃ অগ্নিধ্রু বিশ্বাস

Post a Comment

0 Comments