অনিকেত - শেখর মুখোপাধ্যায়

অনিকেত - শেখর মুখোপাধ্যায়

অনিকেত
লেখক - শেখর মুখোপাধ্যায়
রেটিং - ৮.৫/১০

শেখর মুখোপাধ্যায়ের এই গল্পে উঠে এসেছে সমাজের এক ভিন্ন দিকের ছবি এবং একইসাথে আরো অনেক ভিন্নধর্মী দিক.. গল্পটি মূলত দুই বয়স্ক পুরুষ সমকামী যুগল অমিত খাসনবিশ ও সুতনু মিত্রর জীবনের এক পর্যায়ের এক গুরুত্বপূর্ন বিষয় নিয়ে। বলা যেতেই পারে তাদের এক গুরুত্বপূর্ন মোড়ের কথা শোনায় এ গল্প.. 
নিজস্ব প্রাইভেট লিমিটেড কোম্পানির মালিক দুই যুগল যৌবনে যখন একসাথে থাকতে শুরু করেন, তখনই জীবনের এক সময়ে এসে তারা অনুভব করেন নিজেদের ভবিষ্যত জীবনের, তারা ভাবতে শুরু করেন তাদের জন্য এক সন্তানের কথা। এভাবে ভাবতে ভাবতে একদিন তারা এক পথভিক্ষুকের থেকে কিনে নেন এক শিশুপুত্রকে। সন্তানসম ভালবাসা ও পরিচর্যায় এক সম্পুর্ন নিরাপদ ও সুনিশ্চিত আশ্রয়ে বেড়ে উঠতে থাকে সেই আশ্রিত সন্তান যার নামকরণ তারা করেন অনিকেত.. বলাই বাহুল্য, জীবনের চলার পথে নানাবিধ বাধা বিপত্তির সম্মুখীন হতে হয় অনিকেতকে, সমাজ বাঁকা চোখে দেখে পুরো বিষয়টাকেই.. বহু সমস্যা ও ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলতে থাকে অনিকেতের জীবন,, একসময় এসে সে তার পালিত বাবার কোম্পানির সর্বোচ্চ পদে আসীন ও হয়..
তারও জীবনে এক সময়ে আসে এক উপলব্ধির পর্যায় যেখানে সে কোনো এক জায়গায় করতে শুরু করে আত্মঅন্বেষণ ও প্রকৃতপক্ষে খুঁজতে থাকে এক আশ্রয়ের সন্ধান, যা হয়তো এ মানবজীবনে প্রয়োজন সকলেরই..

কর্পোরেট কালচারের কিছু ঘটনাবলীর এক সুন্দর পরিবেশন এই গল্পে নজর কাড়ে। কেন্দ্রীয় চরিত্রগুলির পাশাপাশি অন্যান্য চরিত্রগুলিও সমান গুরুত্ব দিয়ে এ উপন্যাসে নিয়ে আসা হয়েছে যা গল্পের প্রয়োজনের সাথে খুবই যথাযথ.. এবং তাছাড়াও এই উপন্যাসে দেখা যায় সমাজের এক বিশেষ দিক যা আমার কাছে সমাজের এক দর্পণ বলেই মনে হয়েছে..

ভিন্নস্বাদের এই উপন্যাসটি আশা করি সকলেরই খানিক অন্যরকম এবং ভালো লাগবে..

Post a Comment

1 Comments

আপনার মতামত লিখুন।