পাহাড়ে রহস্যের মেঘ লেখক- সুকান্ত গঙ্গোপাধ্যায় Pahare Rahasser Megh pdf & Review

পাহাড়ে রহস্যের মেঘ লেখক- সুকান্ত গঙ্গোপাধ্যায় Pahare Rahasser Megh pdf & Review

উপন্যাস- পাহাড়ে রহস্যের মেঘ
লেখক- সুকান্ত গঙ্গোপাধ্যায়

    পাহাড়ে গভীর রাত। হাওয়া বইছে শোঁ শোঁ করে। সেই আওয়াজে ঘুম ভেঙ্গে গেল মঠ অধ্যক্ষ অক্ষয় ধর্মপালের? এমনি তাঁর ঘুম নিরবচ্ছিন্ন। শয়ান অবস্থাতেই চোখ খুলে কান পাতেন বাইরে। এমন সময় কানে আসে কোনোও কিছুর পড়ে যাওয়ার ঝনঝন শব্দ। বিছানা থেকে নেমে আসেন অধ্যক্ষ। ঘর থেকে বেরিয়ে মঠের দরজার দিকে এগোন অধ্যক্ষ। মন্দিরের দালানে আলো জ্বলছে। মন্দির এখন ফিট দশেক দূরে, অধ্যক্ষর চোখ যায় দরজার কড়ায়। ধড়াস করে ওঠে বুক! এ কী দরজায় তালা ঝুলছে খোলা অবস্থায়! ভিতরে কেউ ডুকেছে! মন্দিরের বাঁধানো দালানে উঠে আসেন অধ্যক্ষ ঠিক তখনি দরজা খুলে বেরিয়ে আসে চাদর মুড়ি দেওয়া একটা লোক। তারপর..... কী ঘটে অধ্যক্ষ অক্ষয় ধর্মপালের সাথে?

       পাহাড়ে বেড়াতে আসে ঝিনুক তাঁর বাবা,মা দীপকাকুর সাথে। যেখানে তারা এসেছে জায়গাটির নাম লেপচাজগৎ। দার্জিলিংয়ের কাছেই। বাতাসিয়া হোমস্টেতে উঠেছে ঝিনুকরা। সকালে বেড়াতে বেরিয়ে তারা জানতে পারে হোমস্টের খুব কাছেই রয়েছে এক মনাস্ট্রি যেখানে মৃত্যু হয়েছে মনাস্ট্রির হেডমঙ্কের। দেখে আত্মহত্যা মনে হলেও পুলিশ বলছে খুন। ইনভেস্টিগেটিং অফিসারের সাথে তদন্তে নামেন দীপকাকু, সহকারী হিসেবে পাশে থাকে ঝিনুক। তদন্ত চলাকালীন দীপকাকুর ওপর হামলা চলে। কারা করে এই হামলা? দীপকাকুর নজরে সন্দেহের তালিকায় রয়েছেন বেশ কয়েকজন ব্যক্তি। তাদের মধ্যে কে আসল খুনী? কেন মঠে এসেছিল সেই রাতে খুনী? কী উদ্দেশ্য তার?

    দীপকাকু ও ঝিনুক সিরিজের পড়া এটি আমার প্রথম উপন্যাস। উপন্যাসটি পড়তে গিয়ে কোথাও আমার গতি হারায়নি। তার সাথে রহস্যের পাশাপাশি পাহাড়ের সৌন্দর্য বর্ণনায় পড়তে বেশ ভালো লেগেছে। আর ভালোলাগার মধ্যে মিশে আছে ইতিহাসের ছোঁয়া।

Post a Comment

0 Comments