নাস্তিক পন্ডিতের ভিটা - সন্মাত্রানন্দ Nastik Ponditer Vita book Reviews & pdf

নাস্তিক পন্ডিতের ভিটা - সন্মাত্রানন্দ Nastik Ponditer Vita book Reviews & pdf

নাস্তিক পন্ডিতের ভিটা 
সন্মাত্রানন্দ
 

দু দিন আগে পড়া শেষ করে এখন থম্ মেরে আছি। ফেবু আর টেলি-তে প্রচুর রিভিউ আর পাঠ প্রতিক্রিয়া দেখে ফেলেছি। নতুন করে সম্ভবত আর কিছু বলার নেই।  
শুধু কতগুলো বিষয়ে আমার যা মনে হয়েছে –  
১) বাংলা ভাষায় যারা পড়েন (স্কুল কলেজের কথা হচ্ছে না!) – বলছি যারা বাংলা সাহিত্যের প্রেমে এখনও ডুবে আছেন এবং ক্লাসিক্সের সমঝদার, এই বইটি আমার মতে তাদের অবশ্য পাঠ্য।  
২) যারা ইতিহাস খুঁজবেন, অতীশ দীপঙ্করের জীবন এবং কার্যকলাপ খুঁজতে চাইবেন, তাদের না পড়লেও চলবে। অন্যান্য অনেক বই আছে যেখানে অনেক বেশি তথ্য সম্বলিত জীবনের কথা লেখা আছে।  
৩) যারা অতীশ দীপঙ্করের হলেও হতে পারতো মনের কথা বুঝতে চাইছেন, তারা পড়ুন।  
৪) বৌদ্ধ ধর্ম এবং তৎকালীন মঠ জীবনের জীবনদর্শন, আধ্যাত্মচেতনা সম্পর্কে আগ্রহী, তারাও পড়ুন।  
৫) ভাষা কঠিন এবং বহু অজানা অচেনা শব্দের মুখোমুখি হতে চাইলে, ভালো বাসলে অবশ্যই পড়বেন।  
৬) এই উপন্যাসে অতীশের জীবন এবং দর্শন কোনও একটি বিশেষ সরলরেখা ধরে চলেনি। পাঠক হিসেবে আপনাকে খুব সাবধানে এগোতে হবে, নইলে স্থান এবং কাল সবকিছু গুলিয়ে যেতে পারে।  
৭) তিনটি সময় রেখা ধরে অনেক চরিত্র অসংখ্য ঘটনাপ্রবাহের মধ্যে দিয়ে উপন্যাসের গতি তরতর করে এগিয়ে এসেছে ইতিহাস থেকে সমকালের।  
৮) কিছু কিছু জায়গায় মনে হয়েছে লেখক তার আধ্যাত্মবাদ সংক্রান্ত যাবতীয় জ্ঞান যেন পাঠকের জন্য সুনামির মত করে ঢেলে দিয়েছেন। বিশেষ করে শ্রীলঙ্কা পর্বে। তবে এত সহজ করে উপমার সাহায্যে এর আগে আমি অন্তত এত সুন্দর ভাবে কোথাও পাইনি।  
৯) কেমন ছিল একাদশ দ্বাদশ ত্রয়োদশ শতকের জীবনযাত্রা? সাধারণ খেটে খাওয়া মানুষের কথা তেমন করে কিছু নেই। তবে মঠ এবং বৌদ্ধ পরিব্রাজক এবং বিদ্ব-সমাজের মানুষের জীবনযাত্রার কিছু কিছু ঝলক আছে।  
১০) কল্পবিজ্ঞান ভালো বাসেন? সময় যাত্রা? পোর্টাল ফ্যান্টাসি? আপাতত এখনও পর্যন্ত কোনও রিভিউ বা পাঠ প্রতিক্রিয়াতে এই দৃষ্টিকোণে দেখার কথা আমার চোখে পড়েনি। জানি না ঐ ঐ জনরা গুলো আমার একান্ত পছন্দের বলেই কিনা, তবে এখন, পড়া শেষে আমার কেমন যেন মনে হচ্ছে যে এই উপন্যাসটিকে এই ধারার মধ্যে রাখাই যেতে পারে।

Post a Comment

0 Comments